বিশ্বকাপের স্বপ্ন পূরণ করতে ইংলিশদের লক্ষ্য ২৪২

হাটি হাটি পা পা করে শেষ হওয়ার পথে আইসিসি ক্রিকেট বিশ্বকাপের দ্বাদশ আসর। ১০ দেশের ২২ গজের লড়াই শেষে দুই ফাইনালিস্ট ইংল্যান্ড ও নিউজিল্যান্ড মুখোমুখি হয়েছে শিরোপা জেতার লড়াইয়ে। টস জিতে আগে ব্যাট করে ৮ উইকেট হারিয়ে কিউইদের সংগ্রহ ২৪১ রান। বিশ্বকাপের স্বপ্ন পূরণ করতে ইংলিশদের দরকার ২৪২ রান।

রোববার ‘হোম অব ক্রিকেট’ লর্ডসে টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন নিউজিল্যান্ড অধিনায়ক ক্যান উইলিয়ামসন। ব্যাট করতে ওপেনিংয়ে আসেন মার্টিন গাপটিল ও হেনরি নিকোলস। শুরু থেকেই একের পর এক সন্দেহর আউট। আর্চারের বলে আউট হওয়া থেকে বাচনে গাপটিল। এরপর আবার রিভিইউ নিয়ে বাঁচেন নিকোলস।

ক্রিস ওকসের বলে এলবি হন গাপটিল। সন্দেহ থেকে রিভিইউ চাওয়া হয়। কিন্তু এবার আর রক্ষা পেল না গাপটিল। মাত্র ২৯ রানেই ভাঙে কিউইদের ওপেনিং জুটি। ফেরার আগে গাপটিল ১৮ বলে ১৯ রান করে। এরপর উইলিয়ামসন ও নিকোলসের ব্যাটে দলীয় অর্ধশত পার করেছে কিউইরা। এদিকে এক অন্যন্য রেকর্ডের মালিক হলেন কিউই অধিনায়ক।

অধিনায়ক হিসেবে বিশ্বকাপে সব থেকে বেশি রান করে শ্রীলংকার সাবেক অধিনায়ক মাহেলা জয়াবর্ধনেকে টপকে গেলেন কেন উইলিয়ামসন।

উইলিয়ামসন-নিকোলসেই ছুটছিল কিউইরা।কিন্তু প্লাঙ্কেটের বলে উয়লিয়ামসনের ব্যাটে তাচ লেগে তা জস বাটলারের হাতে যায়। আম্পায়ার আউট না দিলে রিভিইউ নেয় ইংল্যান্ড। আর এতেই ধরা পরে উইলিয়ামসন। ফিরতে হয় ৩০ রানের এক ইনিংস খেলে।

আবারো সেই প্লাঙ্কেট। তবে এবার বোল্ড করে ঘরের ফেরার টিকিত ধরালেন হেনরি নিকলোসকে(৫৫)। কিউইদের কোন ব্যাটসম্যানই দাঁড়াতে পারছেন না ক্রিজে। ব্যর্থ হলেন রস টেইলর ও(১৫)। মার্ক উডের বলে এলবি হয়ে ফিরলেন এই কিউই ব্যাটসম্যান।

এরপর টম লাথাম ও জিমি নিশাম মিলে পার্টনারশিপ তৈরীর চেষ্টায় ছিলেন। তবে ব্যর্থ হলেন নিশাম। প্লাংকেটের ৩য় শিকার হয়ে প্যাভিলিয়নে ফিরলেন মাত্র ১৯ রান করে।

ওকসের বলে বদলি খেলোয়াড় ভিন্সের হাতে ক্যাচ তুলে দিলেন  কলিন ডি গ্র্যান্ডহোম(১৬)। আবারো ওকসরে বলে বাজে ক্যাচ তুলে দেন টম লাথাম(৪৭)। আবারো সেই বদলি খেলোয়াড় ভিন্স বলটি লুফে নেয়। শেষ ওভারে আর্চারের কপাল খুলে। বিশ্বকাপের ফাইনালে ম্যাট হেনরিকে বোল্ড করে ১ উইকেটের দেখা পেলেন এই ইংলিশ বোলার।

ওভার শেষ হওয়াতে মিচেল স্যান্টনার(৫*) ও ট্রেন্ট বোল্টের( ১*) ব্যাটে শেষ হয় কিউইদের ইনিংস। বিশ্বকাপের লড়াইয়ে আগে ব্যাট করে ৮ উইকেট হারিয়ে কিউইদের সংগ্রহ ২৪১ রান।  খবরঃ ডেইলি বাংলাদেশ ডট কম 

ইংলিশদের হয়ে প্লাঙ্কেট ও ওকস ৩ টি করে উইকেট নেন।

Related Posts

Add Comment