পটলের দো পেঁয়াজা

বাজারে এখন পটলের ছড়াছড়ি। তাই প্রতিদিনই পটলের হরেক ঘরানার পদ বানিয়ে নেয়াই যায়! পটলের নানা স্বাদের পদ আমরা খেয়েছি। আলু-পটলের তরকারির মতো রোজকার পদ যেমন বানানো যায়, তেমনই দই পটল বা পটলের দোলমার মতো বাহারি পদও বানিয়ে ফেলা যায় স্বাদ বদলের জন্য। আজ শিখে নেয়া যাক পটলের একেবারে ভিন্ন স্বাদের একটি পদ রান্নার কৌশল।

উপকরণ: ৫০০ গ্রাম পটল, ১ কাপ পেঁয়াজ কুচি, স্বাদ মতো কাঁচা মরিচ কুচি, ধনেপাতা কুচি, স্বাদ মতো লবণ, আধা চামচ হলুদ, আধা চামচ (স্বাদ মতো) মরিচের গুঁড়ো, আন্দাজ মতো তেল।

পদ্ধতি: পটলের খোসা ছাড়িয়ে দু’ টুকরো করে কেটে নিন। প্যানে আন্দাজ মতো তেল গরম করে এতে লম্বা লম্বা করে চিরে কাঁচা মরিচ ঙ্কা দিয়ে দিন। কাঁচা মরিচ থেকে সুন্দর গন্ধ ছড়ালে পেঁয়াজ আর সামান্য লবণ ছড়িয়ে দিন। পেঁয়াজ সামান্য হলদেটে হয়ে এলে পটল দিয়ে দিন, সঙ্গে হলুদ আর মরিচ গুঁড়ো। এবার মাঝারি আঁচে ভাজতে থাকুন। ঢাকনা দেবেন না, শুধু মাঝে মাঝে একটু নেড়ে দিয়ে ভাজলেই হবে। খেয়াল রাখতে হবে, পেঁয়াজ যেন পুড়ে না যায়। মিনিট পনেরো পর পটল সেদ্ধ হয়ে গেলে সামান্য ধনেপাতা ছড়িয়ে (না-ও দিতে পারেন) আঁচ থেকে নামিয়ে নিন। ব্যস, এ বার গরম গরম পরিবেশন করুন জিভে জল আনা পটলের দো পেঁয়াজা।

Related Posts

Add Comment