দুটি কার্গো জাহাজ কেনার ইচ্ছা প্রধানমন্ত্রীর

বাংলাদেশ বিমানের জন্য দুটি কার্গো বা পণ্যবাহী উড়োজাহাজ কেনার আগ্রহ প্রকাশ করেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদ নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এই তথ্য জানিয়েছেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, কৃষি বিপণন নিয়ে একটি প্রকল্প একনেকে উঠলে প্রধানমন্ত্রী বলেন, মাছ, শাকসবজি রপ্তানির জন্য দুটি কার্গো উড়োজাহাজ কেনা দরকার। এটা তাঁর (প্রধানমন্ত্রী) মনের কথা, তাঁর এক্সপ্রেশন অব ডিজায়ার। আশা করি, এটা বাস্তব হয়ে যাবে।

মঙ্গলবার একনেক সভায় মোট ৩ হাজার ৪৭০ কোটি টাকার ১২টি উন্নয়ন প্রকল্প অনুমোদন হয়েছে। এর মধ্যে স্থানীয় মুদ্রায় সরবরাহ করা হবে ৩ হাজার ১৬৩ কোটি ৫০ লাখ টাকা। আর প্রকল্প সাহায্য হিসেবে পাওয়া যাবে ৩০৬ কোটি ৫০ লাখ টাকা।

একনেকে অনুমোদিত প্রকল্পগুলো হলো
১১৫ কোটি টাকার জিএনএসএস করস-এর নেটওয়ার্ক পরিধি সম্প্রসারণ এবং টাইডাল স্টেশন আধুনিক করা; ৮৫৩ কোটি টাকার থানচি-রিমাকরি-মদক-লিকরি সড়ক নির্মাণ (১ম সংশোধিত) ; ৭৬৯ কোটি টাকার সুনামগঞ্জ-মদনপুর-দিরাই-শাল্লা-জলসুখা-আজমিরীগঞ্জ-হবিগঞ্জ মহাসড়কের শাল্লা-জলসুখা সড়কের এক অংশ নির্মাণ; ২৫০ কোটি টাকার রাঙামাটি সড়ক বিভাগের অধীন পাহাড়, ভূমি ধ্বংসে ক্ষতিগ্রস্ত সড়কের বিভিন্ন কিলোমিটারে ড্রেনসহ স্থায়ী প্রতিরক্ষামূলক আরসিসি রিটেইনিং ওয়াল নির্মাণ; ৭২ কোটি টাকার খুলনা কর ভবন নির্মাণ; ৩০৩ কোটি টাকার মধুমতি-নবগঙ্গা উপ-প্রকল্প পুনর্বাসন ও নবগঙ্গা নদী পুন: খনন ও খননের মাধ্যমে পুনরুজ্জীবন ও পরিবেশগত ভারসাম্য রক্ষা; ২৭৮ কোটি টাকার মেঘনা নদীর ভাঙন হতে ভোলা জেলার চরফ্যাশন পৌর শহর সংরক্ষণ (১ম সংশোধিত)।

৭১ কোটি টাকার ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার বড়িকান্দি হতে ধরাভাঙ্গা এমপি বাঁধ পর্যন্ত মেঘনা নদীর বাম তীর সংরক্ষণ; ১৭৫ কোটি টাকার ভূ-উপরিস্থ পানির সর্বোত্তম ব্যবহার ও বৃষ্টির পানি সংরক্ষণের মাধ্যমে নাটোর জেলার সেচ সম্প্রসারণ; ১৬০ কোটি টাকার কৃষি বিপণন অধিদপ্তর জোরদার করা; ২৭৭ কোটি টাকার উপকূলীয় জনগোষ্ঠীর বিশেষত নারীদের জলবায়ু পরিবর্তনজনিত লবণাক্ততা মোকাবিলায় অভিযোজন সক্ষমতা বৃদ্ধি করা এবং ১৪৭ কোটি টাকার বিজিডি ই-গভ সিআইআরটি-এর সক্ষমতা বৃদ্ধি প্রকল্প।

Related Posts

Add Comment